চৌকিদারের চুরি না চোরেদের চৌকিদার ? ভোটের বুথ অব্দি যাওয়ার আগে, কয়েকটি সরল প্রশ্ন | Election round the corner here are questions from common voter before going to polling booth of 2019 Loksabha Elections


Indian General Elections 2019 - ভোট   বাজারের   প্রশ্নগুলো


চৌকিদারের চুরি না চোরেদের চৌকিদার ? 'বিয়াল্লিশে বিয়াল্লিশ' বিকাশ ও চাই, উন্নয়ন ও চাই; ৫৬ ইঞ্চি ছাতি, সার্জিকাল স্ট্রাইক, কালাধন ওয়াপসি , হিন্দু ধর্মের সংকট, পাকিস্তান মূর্দাবাদ, কাটিয়ে ভোটের বুথ অব্দি যাওয়ার আগে, কয়েকটি সরল প্রশ্ন মনে জাগে।


বিদেশে গচ্ছিত কর ফাঁকি দেওয়া টাকা, ফেরত আনার প্রতিস্রুতি যারা দিয়েছিলেন তারা আজ নীরব কেন ?



নোট-বন্দী করে কার কী কী হল ?


যারা ( পড়ুন ) যে নোটবন্দি করলো, তার ফল বা উপকার কি হলো তাই নিয়ে সাফাই না গেয়ে, প্রমান সমৃদ্ধ স্বেত পত্র প্রকাশ করছে না কেন ? "নোটবন্দি সন্ত্রাসবাদের উপর আঘাত হানবে" - সন্ত্রাসবাদ খতম হলো কি ?


রাফায়েল বিমান কেনার সময় কোনো দুর্নীতি হয়েছে কি ? নাকি সমস্তটাই গুজব !

রাফায়েল কান্ডটি বিস্তারিত জানতে দেখুন এই ভিডিওটি

গরীব চাষিদের সব্জি পাকিস্তানে রপ্তানি বন্ধ হলেও আদানি-আম্বানির কোম্পানির বিদ্যুৎ রপ্তানি বন্ধ হলনা কেন?

In the aftermath of the dastardly attack on CRPF personnel in Jammu and Kashmir's Pulwama, a silent war has already begun between India and Pakistan. Farmers from Madhya Pradesh have reportedly stopped exporting tomatoes to Pakistan after the Pulwama attack.
Presently India is a net exporter to Bangladesh, Nepal and Pakistan. It is assumed that by 2022, the situation will change, and Nepal (and Bhutan) will be net exporter of electricity to India, whereas only Pakistan and Sri Lanka will remain as a net importer from India. This is likely to help stabilize the Indian grid and balance excess generation, particularly of RE origin. 


পেট্রল-ডিজেল সস্তা হয়েছে কী?



আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ক্রমাগত কমতে থাকলেও ভারতে পেট্রল ডিজেল ও রান্নার গ্যাসের দাম ক্রমবর্ধমান কেন ?




ডলারের দাম কমেছে কী?

আন্তর্জাতিক বাজারে ভারতীয় টাকার ক্রমশ অবমূল্যায়ন হচ্ছে কেন ?


অভিযুক্তরা দল বদল করে কি সাধু হয়ে যাচ্ছে?




কত কোটি বেকারের চাকরি হল ?


18.6 million without jobs in India this year, the unemployment rate to stand at 3.5 per cent in 2019 - India Today 

ইন্সুরেন্সের খরচ কত বাড়ল?


Third-party motor insurance premium to rise by up to 40% - Economic Times 


SBI কত টাকা কাটল?

SBI collected Rs 1,771 crore from non-compliance of minimum balance account norm, says the report - Business Today
রাষ্ট্রায়াত্ত সর্ববৃহৎ ব্যাঙ্ক তাদের মোট মুনাফার ৫০% এর বেশি রোজগার করে, আপনার সর্বশেষ সম্বল থেকে !! মিনিমাম ব্যালান্স মেইনটেইন না করতে পারার জন্য।  


টিভি দেখার খরচ কত বাড়ল?

বিজয় মালিয়া কোন পার্টির সমর্থিত MP?


জিও ইউনিভার্সিটি কোথায় আছে?


ঠিকানা খোলা মাঠ, তবু ‘শ্রেষ্ঠ’ জিও বিশ্ববিদ্যালয়কোথায় সেটি? জানা গেছে নবি মুম্বইয়ের কাছে একটি খোলা মাঠই নাকি সেই উৎকৃষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বর্তমান রূপ, আগামী তিন বছরে বিল্ডিং হিসাবে যার রূপান্তর ঘটবে আপাতত বিশ্ববিদ্যালয়ের সম্পদ হল লকলকে সবুজ ঘাস আর চোরকাঁটার কিছু ঝোপ৷ ক্লাসঘর, ল্যাবরেটরি, লাইব্রেরি এসব কোনও কিছুরই যে অস্তিত্ব নেই না থাক, তবু তার উদ্যোক্তার নাম মুকেশ আম্বানি এবং নিতা আম্বানি– রিলায়েন্স কোম্পানির মালিক৷ এঁদের প্রসাদে চাটার্ড প্লেন চড়ে দলের প্রচার করে বেড়ান নরেন্দ্র মোদি–অমিত শাহরা৷ বিজেপির ভোট বৈতরণীর কড়ি যাঁদের টাকার থলি থেকে আসে, তাঁদের না–জন্মানো বিশ্ববিদ্যালয়ের ভারতশ্রেষ্ঠ মান শুধু মাঠের ঘাস দেখেই কেন্দ্রীয় ‘এক্সপার্ট’ কমিটি যদি বুঝেই না ফেলল, তবে তাদের আর সরকারি মাইনে দিয়ে রাখা কেন?

দেউলিয়া অনিল আম্বানিকে 60000 কোটির সরকারী ESI স্বাস্থ্যবিমা প্রকল্প কে দিয়েছে?

Anil Ambani’s firm to manage ESIC worth ₹60,000 croreAnil Ambani-owned Reliance Nippon Life Asset Management will be managing Maharashtra Employees’ State Insurance Corporation funds - National Herald 

অনিল আম্বানির দেউলিয়া হওয়ার কাহিনী পড়ুন :

দেউলিয়া ঘোষণার দিকে এগোচ্ছে অনিল আম্বানির রিলায়েন্স কমিউনিকেশনস। পাহাড়প্রমাণ ধার বাজারে। অঙ্কটা নাকি প্রায় ৪৬,০০০ কোটি টাকা। শোধ দেওয়ার কোনও উপায় নেই। এই অবস্থায় কোম্পানির বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, জাতীয় কোম্পানি আইন ট্রাব্যুনালে আবেদন করা হবে দেউলিয়া ঘোষণার জন্য। পড়ুন সম্পূর্ণ রিপোর্ট 




রেলের কর্মীদের ফোন ব্যবহারের চুক্তি BSNL এর বদলে জিওর সাথে কেন?


A Railway Board order issued on November 20 said it "had assigned the responsibility to RailTel (railway PSU) for finalisation of fresh CUG scheme for Indian Railways as the validity of the existing scheme is expiring on December 31, 2018. Fresh CUG scheme had since been finalised by RailTel and Reliance Jio Infocomm Limited has been awarded the contract to implement the scheme." 

ব্যাপম কান্ডে আসলে কী ? কতজনের মৃত্যু হয়েছে?

The Vyapam scam was an entrance examination, admission and recruitment scam that was unearthed in the Indian state of Madhya Pradesh in 2013.[1] It involved scamsters including politicians, senior and junior officials and businessmen systematically employing imposters to write papers, manipulate exam hall seating arrangements and supply forged answer sheets by bribing officials.
The scam involved 13 different exams conducted by Vyapam, for selection of medical students and state government employees (including food inspectors, transport constables, police personnel, school teachers, dairy supply officers and forest guards) where the final results were rigged. The exams were taken by around 3.2 million students each year, many of whom were actually paid proxies for other undeserving students. It also included an "engine-bogie" system wherein seating arrangements were manipulated so that a paid smarter student was seated between two others to allow the latter to copy answers from the former.
The mystery of Vyapam Scam: The death toll keeps increasing in India's killer scandal -  Firstpost । পড়ুন সম্পূর্ণ প্রতিবেদন 

২০১৬ থেকে আত্মহত্যাকারী কৃষকের পরিসংখ্যান কেন প্রকাশ করা হচ্ছে না কেন ?

ভারতে সম্প্রতি বছরগুলোতে আত্মহত্যার সংখ্যা বাড়ার কারণে খোদ জাতিসংঘ পর্যন্ত উদ্বেগ প্রকাশ করেছে। জাতিসংঘ ভারতকে ‘সুইসাইড ক্যাপিটাল’ বা আত্মহত্যার আধার হিসেবে ঘোষণা করেছে। বিশ্বের যেসব দেশে সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটে, দক্ষিণ এশিয়ার মধ্যে ভারত তার প্রথম সারিতে। এরমধ্যেআত্মহননকারী কৃষকের সংখ্যা সবচেয়ে বেশি। ভারতের কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন ‘ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো’ থেকে প্রকাশিত সর্বশেষ রিপোর্টেও এর প্রমাণ মিলেছে। ওই রিপোর্টে পেশাভিত্তিক বিশ্লেষণে বলা হয়েছে, ভারতে প্রতি বছর মোট আত্মহননের সব থেকে বেশি সংখ্যক মানুষ কৃষির সঙ্গে জড়িত বা কৃষক। শতকরা হিসাবে যা ১১ দশমিক ৯ শতাংশ। - এই প্রতিবেদনটি ২০১৫ সালের, ২০১৬ থেকে এই পরিসংখ্যান সরকার আর প্রকাশ্যে আনছে না।

India has not published data on farmer suicides for the last two years - Scroll 


এর সাথে অনিবার্য ভাবে উঠে আসে যে প্রশ্নগুলো :
কত টাকা কৃষিঋন আর কত টাকা কর্পোরেট ঋন মুকুব হয়েছে ?
সরকার ও কর্পোরেটের অশুভ আতাঁত সার ও বীজের লাগামছাড়া মূল্য বৃদ্ধি, রোধ করার উপায় কি ?

সম্প্রতি CBI এর অন্দরমহলে যে সংঘাত প্রকাশ্যে এলো, RBI ও সরকারের যে সংঘাতের ঘটনা; ফিল্ম সার্টিফিকেশন বোর্ডের চেয়ারম্যান নিয়োগ, ইত্যাদি কি নিদর্শন স্থাপন করে ?




ভারতে গোমাংস ভক্ষণ নিষিদ্ধ না আইনসিদ্ধ? নিসিদ্ধ হলে ভারত বিশ্বের দ্বিতীয় গোমাংস রপ্তানিকারী দেশ হয় কিভাবে ? আর যদি আইনসিদ্ধ হয় তাহলে গোমাংস ভক্ষণের জন্য মানুষকে পিটিয়ে মারা হচ্ছে কেন ?





আধার কার্ডকে ব্যাঙ্ক একাউন্ট, প্যান কার্ড ও অন্যান্য বিষয়ের সাথে যুক্ত করে, তথ্যের কেন্দ্রিকরণের যে প্রচেষ্টা চলছে; তার গূঢ় উদ্দেশ্য কি ?




লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি কার স্বার্থে বিক্রি করা হচ্ছে?




একশ' দিনের কাজে বরাদ্দ কেন কমানো হল ?




সারদা চিট ফান্ড কেলেঙ্কারি তে ক'জনের শাস্তি হল?




নারদ কাণ্ডে সংসদের এথিক্স কমিটি কী সিদ্ধান্ত নিল? নারদা তে ঘুষ নেওয়া নেতা - মন্ত্রী নির্দোষ প্রমান হবার আগে; পুনরায় প্রার্থী হলো কেন?





রাজ্য সরকার ও রাজ্য পুলিশের স্থায়ী শূন্যপদ গুলো নিয়োগ হবে নাকি সিভিক ইন্টার্ন, আর অস্থায়ী চুক্তিভিক্তিক কর্মী দিয়ে চলবে?





মাধ্যমিক , সমস্ত চাকরি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস বন্ধ করার উপায় কী ?





পুলিশ কমিশনার রাজীব কুমারকে CBI ডেকে পাঠালে রাজ্যের মুখ্যমন্ত্রী ধর্নায় বসেন কেন ?



শিল্প সম্মেলনের নামে মানুষকে বোকা বানানো হচ্ছে কেন?

প্রহসনের বিস্তারিত জানতে পড়ুন : #BENGALMEANSBUSINESS


দেশের মানুষকে অনবরত ভুল খবর দেখিয়ে হিন্দু - মুসলমান, মন্দির - মসজিদ  ভারত - পাকিস্তান ,  ডিবেট চালিয়ে বোকা বানানো হচ্ছে ; এবং এই কাজ করছে  কিছু সর্বভারতীয় সংবাদমাধ্যম,  এই নষ্টামো  কবে বন্ধ হবে ? 


সবশেষে - আমাদের প্রধানমন্ত্রী কবে প্রেস কনফারেন্স করবেন ? 




উপসংহার টানি আমার বন্ধু পার্থসারথি গিরির লেখা দিয়ে : 

সিঙ্গুর এবং নন্দীগ্রামে কোনো রকম আন্দোলন হয়নি। ওটি গুপ্ত অস্ত্র, মাওবাদী এবং টিনমূলের ত্র্যহস্পর্শ যোগ। তাপসী মালিক হত্যা বাম আমলের নৈরাজ্যের শেষ মাইলফলক। গুন্ডারাজের শেষ নমুনা। বাম জমানার ছোট মাঝারি বড়ো দুর্নীতিতে গলা অবধি তখন ডোবা। সেই সময় টিনমূল একটি ছক চাইছিল। সেই ছকে পড়ে যায় সিঙ্গুর নন্দীগ্রাম।

সিঙ্গুর নন্দীগ্রাম তাই আন্দোলনের প্রহেলিকাময় প্রহসন। রাজা বদল হয়। সেদিনের সব গুন্ডা আজ টিনমূলের আঁচলের মমতায়। ফলে রাক্ষস মরেনি, বরং হাওয়া বদলে গায়ে আরো গত্তি লেগেছে।

এসএসসির অনশনরত যোদ্ধারা একটি স্বচ্ছ সদর্থক আন্দোলনের জন্ম দিতে পারেন। দুর্নীতির পাঁকে ডোবা টিনমূলের ধ্বংস আসন্ন করে দিতে পারে একটি স্ফুলিঙ্গ। কেরালা যে-নীতিতে বিশ্বাসী, সেটিই গণতন্ত্রের উৎকৃষ্ট নমুনা। প্রতি টার্মে গদিচ্যুত শাসক। সে তুমি যেই হরিদাস পালই হও না কেন, তড়পানি ওই পাঁচটি বছর। সুবোধ সুশীল হলে ফের ফেরার চান্স আছে, নইলে মায়ের ভোগে।

বাঙালি বড়ো মায়াময় জাতি। এই মায়ার ছায়া ধরে আমাদের পোঁদে হুড়কো মেরে রাজনৈতিক মহান ছ্যাচোঁড়বৃন্দ বছর বছর দই খেয়ে বসে থাকছে। বাঙালির মায়া বিখ্যাত ভুবনে। আহা থাক থাক, গুন্ডামিই তো করছে। করুক গা। বেঁচে থাকো বাবাজীবন বেঁচে থাকো।

একটি আন্দোলন জরুরী। শাসকের প্রলোভনের ফাঁদ, পুলিশের গুলির মুখে দাঁড়িয়ে যদি কেবল মেরুদণ্ডের ওপর ভরসা করা যায়, আরেকটি রাক্ষসরাজের অবসান হতে পারে।

তবে পরবর্তী কে? আবার কোন রাক্ষস থাবা তুলে আছে? দেখা যাবে'খন। নিজের মেরুদণ্ডে ভেজাল না থাকলে কোনো রাক্ষসই আমূল গিলে ফেলতে পারে না। খাবলে খুবলে দিতে পারে। কিন্তু মনুষ্যত্বকে কেউ মারতে পারেনি, পারবেও না।


ভালো লাগলে শেয়ার করুন । বিরুদ্ধমত থাকলে কমেন্ট করুন - যুক্তি দিয়ে লিখুন । গালিগালাজ করতে চাইলেও করতে পারেন ।


Post a Comment

0 Comments