আপনার ভোট নিয়ন্ত্রণের নতুন যন্ত্র 'ফেক নিউজ' - কি করে বানাবেন ? | How Fake News are in use to influence voters - How to Create a fake News in WhatsApp

Fake News on Elections 2019


ইন্টারনেটের যুগে প্রযুক্তি ব্যবহার করে ভুয়ো খবর বা fake news তৈরী করা কোনো কঠিন কাজ নয়, ইন্টারনেট সম্পর্কে প্রাথমিক জ্ঞান থাকলেই এটি করা সম্ভব, রাজনৈতিক  দলের নতুন সেনাপতি IT  Cell, বা ইনফরমেশন টেকনোলজি বিভাগ এই কাজটি করে সুচতুর ভাবে।  আসুন দেখেনেই কিভাবে তৈরী হয় এই ভুয়ো খবর। 


ফেক নিউজ বা ভুয়ো খবর ছড়ানোর প্রধান মাধ্যম হলো হোয়াটস্যাপ ( Whatsapp ), কারণ এই একটি বহু ব্যাবহৃত app এবং যাতে end to end encription আছে ; সাদা বাংলায় - যিনি পাঠিয়েছেন ও যাকে পাঠিয়েছেন, এই দু জন ছাড়া আর কেউ পাঠানো মেসেজটি পড়তে পারবেন না, কোনো সংস্থা বা ব্যক্তি ইন্টারসেপ্ট (intercept) করে মেসেজ পড়তে পারবে না, ফলে প্রেরিত তথ্য, প্রেরক (sender ) ও গ্রাহক ( receiver ) একটি সম্পূর্ণ নিয়ন্ত্রণহীন পরিমণ্ডলে অবস্থান করে, ফল চরম দায়বদ্ধহীনতা 

তাই হোয়াটসাপে সত্যি - মিথ্যা যাই লিখি না কেন কিছু আসে যায় না, ভাইরাসের রোগ ছাড়ানোর জন্য যেমন একটি সজীব দেহের প্রয়োজন, তেমনি ভুয়ো খবরের চাই একটা বিশ্বাসযোগ্যতার মোড়ক। 

বেশিরভাগ ভুয়ো খবর আসে, বিশ্বাসযোগ্য কোনো প্রতিষ্ঠানের নামে ভর করে নাসার (NASA ) তোলা দিয়ালীর ভারতবর্ষের ছবি কে না দেখেছে। বিবিসি, CNN, RBI, প্রধানমন্ত্রীর ও রাষ্ট্রপতির অফিস কেউ বাদ যায়নি, নানান ভুয়ো খবর ছড়িয়েছে এদের নাম করে।  

প্রায় প্রতিদিন আপনি ও আপনার ইনবক্স সমৃদ্ধ হবে, নতুন  নতুন তথ্যে; সহজে  রোগা হবার উপায় কী ? কিসের সাথে কী মিশিয়ে মাথায় মাখলে চুল গজাবে, কোন মোল্লা হিন্দুদের গুষ্টির তুষ্টি করে কি বলেছে ? শ্রীকৃষ্ণ হাত তুলে ইদের চাঁদ কেন দেখাচ্ছে ? গোমূত্রের গুনাগুন, বৈদিক যুগের প্লাষ্টিক সার্জারি ইত্যাদি ইত্যাদি, এর মধ্যে প্রায় পুরোটাই ভুয়ো খবর কোনো না কোনো গূঢ় উদ্দেশ্যে প্রচারিত। 



এখন ভোটবাজারে ভুয়ো খবরের মহোৎসব, কোন দল কত আসনে জিতবে তাই নিয়ে জল্পনা খবরের মোড়কে হচ্ছে ভাইরাল। সম্প্রতি এমনেই একটি মেসেজ এসেছে আমার হোয়াটসাপে সেটি আপনাদের সাথে শেয়ার করছি :

Fake News on Whatsapp
Whatsapp Screen Shot - 1


Fake News on Whatsapp - thinkamit
Whats App Screen Shot - 2


আপাতদৃষ্টিতে দেখলে মনে হবে BBC র ওয়েবসাইট থেকে আপনি বিবিসির প্রতিবেদন দেখছেন; যেখানে BBC  জানাচ্ছে পৃথিবীর  সেরা তিন  গুপ্তচর সংস্থা জোট বেঁধেছে নরেন্দ্র মোদির ভবিষ্যৎ জানাতে। স্বাভাবিক আপনার কাছে তার খবর থাকবে কি  করে ?

একে BBC তারপর CIA, KGB আর MOSAD যা বলছে তা তো সত্যির বাপ ! অতএব পড়েনিয়ে আপ্তবাক্য ভেবে ফরওয়ার্ড - আর নিজেকে জ্ঞানী ভেবে ছাতি ছাপ্পান্ন !



আসুন দেখে নেই কিভাবে তৈরী করা যায় এই fake news !

১. প্রথমে বিশ্বাসযোগ্য একটা সংস্থা বেছে নিন, বিদেশী হলে ভালো, সাদা চামড়ার বাড়তি বিশ্বাসযোগ্যতা আছে.

২. তার ওয়েবসাইটে যান, এবং এডড্রেসবার থেকে ইউআরএল (URL ) টা কপি করুন।

৩. সেটি পেস্ট করুন হোয়াটস আপে যেখানে আপনি মেসেজ টাইপ করেন, কয়েক সেকেন্ড অপেক্ষা করুন। 

৪. কিছুক্ষনের মধ্যে বামদিকে সাইট আইকন ও সাইট ডেসক্রিপশন আপনা থেকে চলে আসবে, নিচের ছবির মতো, (আমি এক্ষেত্রে উদাহরণ হিসেবে BBC র website এর URL টি কপি করে পেস্ট করেছিলাম )


৫. উপরের স্ক্রিনের মতো সাইট আইকন ও সাইট ডেসক্রিপশন ফুটে উঠলে, এন্টার key (একদম নীচে ডানদিকে কোনায়, সবুজ রঙের উপর সাদা অ্যারো যুক্ত বোতামটি ) ক্লিক করুন ; আপনার ইচ্ছে মতো ঢপ লেখার জায়গা তৈরী : নিচের ছবি দ্রষ্টব্যঃ 


বিশ্বাসযোগ্যতা বাড়ানোর জন্য URL টি আরেকবার পেস্ট করুন - আপনার ঢপ ready to serve, ফরওয়ার্ড করুন বিভিন্ন বন্ধুদের, ও group ey, মনে হবে BBC খোদ বলছে আপনার কথা, আর তাদেরই পাঠান যারা মেসেজটি অন্ধের মতো বিশ্বাস করে, আরো অনেককে ফরওয়ার্ড করবে,
ব্যাস হয়ে গেলো আপনার ঢপ ভাইরাল !

তবে একটা কথা মনে রাখতে হবে, এলে বেলে কিছু একটা লিখলেই হলো না, আপনার ঢপটা যেন পরিমার্জিত, বিশ্বাসযোগ্য  ও সাদাচামড়াসুলভ হয়, এ তো আর নেটিভ বাচন নয়। 


ঢপ এর চপ, বানাতে কোনো  অসুবিধা হলে যোগাযোগ করুন নিচের ঠিকানায় :

চেয়ারপারসন 
চপ শিল্প ডেভেলপমেন্ট অথরিটি 
পঞ্চান্ন ভবন 
বাংলা - ৪২০


যারা হোয়াটস্যাপ এ আসা মেসেজ অন্ধের মতো বিশ্বাস করেন, তারা আর একটু ভাবুন, কেউ আপনাদের ঢপের চপ খাওচ্ছে না তো ?








Post a Comment

0 Comments